পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট কি পুনরায় চালু হবে, কি বলছে RBI?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে প্রকাশ্যে আনা হলো এক নয়া নির্দেশিকা, আর এই নির্দেশিকা ঘিরে সমগ্র ভারতের সাধারণ জনগণের মধ্যে রীতিমতো গুঞ্জন উঠেছে। প্রাথমিকভাবে জানা গিয়েছে যে, ২০০০ টাকার নোট বাতিল হওয়ার পর থেকেই সমগ্র ভারতের সাধারণ জনগণের তরফে পুরনো ৫০০ টাকা এবং ১০০০ টাকার নোট পুনরায় চালু হবে কিনা তা নিয়ে বারংবার প্রশ্ন তোলা হয়েছে। আর সেই প্রশ্নের উত্তরেই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে এক বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। চলুন তবে জেনে নেওয়া যাক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জারি করা এই নতুন নির্দেশিকার মাধ্যমে কোন বিশেষ আপডেট প্রকাশ্যে আনা হয়েছে:-

প্রাথমিকভাবে জানা গিয়েছে যে, ইতিপূর্বে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ভারতের সাধারণ মানুষের উদ্দেশ্যে এক বিশেষ নির্দেশিকা জারি করে ২০০০ টাকার নোট বাতিল করার বিষয়ে জানানো হয়েছিল। শুধু তাই নয়, এর পাশাপাশি এক নির্দিষ্ট সময়সীমা উল্লেখ করে সাধারণ নাগরিকদের ২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা করার নির্দেশও দেওয়া হয়েছিল। মূলত ২ হাজার টাকার নোট বাতিল হওয়ায় বাজারে ৫০০ টাকার নোটের চাহিদা ক্রমাগত হারে বাড়ছে, আর এই চাহিদাকে মাথায় রেখেই বারংবার যে প্রশ্নটি সামনে এসেছে তা হল, পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট কি পুনরায় চালু করতে উদ্যোগে আরবিআই?

আরও পড়ুন:- রাজ্যের বয়স্ক নাগরিকদের জন্য কার্যকরী করা হলো নতুন প্রকল্প, প্রতিমাসে মিলবে ১,০০০ টাকার অনুদান।

আর এই প্রশ্নের উত্তরে বলতে হয় যে, ২০০০ টাকার নোট বাতিল করার ফলে বর্তমানে সমগ্র ভারত জুড়ে ৫০০ টাকার নোটে চাহিদা যে হারে বৃদ্ধি পেয়েছে তা পূরণ করার জন্য বাজারে নতুন করে ১ হাজার টাকার নোট কার্যকর করা হবে বলে দাবি করেছেন অর্থনৈতিক মহলের বিশিষ্ট ব্যক্তিত্বরা। আবার অনেকেই মনে করছেন বাজারে টাকার যে ঘাটতি হয়েছে তা মেটানোর জন্য বাতিল হওয়া ৫০০ এবং ১০০০ টাকার নোট পুনরায় কার্যকারী করবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। যদিও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে কার্যকারী নির্দেশিকায় এ সংক্রান্ত কোনো প্রকার তথ্য প্রকাশ করা হয়নি।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে প্রকাশিত নির্দেশিকা অনুসারে জানা গিয়েছে যে, বাতিল হওয়া ৫০০ এবং ১০০০ টাকার নোট নতুন করে চালু করতে কোনভাবেই রাজি নন RBI -এর কর্মকর্তারা। তবে আগামী দিনে প্রয়োজন অনুসারে নতুন করে ১০০০ টাকার নোট কার্যকর করা হতে পারে। যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কর্মকর্তাদের তরফে কোনরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি, এমনটাই জানা গিয়েছে RBI -এর পক্ষ থেকে প্রকাশিত নির্দেশিকার মাধ্যমে। অন্যদিকে বাজারে টাকার ঘাটতি মেটাতে দ্রুত হারে ৫০০ টাকার নোট ছাপাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যদিও RBI -এর তরফে এখনো পর্যন্ত নতুন করে ১০০০ টাকার নোট কার্যকর করার বিষয়ে কোনোরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি, তবে আগামী দিনে খুব শীঘ্রই এ বিষয়েও সিদ্ধান্ত গ্রহণ করা হবে এবং তা ভারতের অর্থনীতিতে যথেষ্ট প্রভাব ফেলবে বলেই মনে করছেন সংশ্লিষ্ট মহলের কর্তা ব্যক্তিরা।

Leave a Comment